সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:২৫ অপরাহ্ন

নারী উন্নয়নে ১২৫ কোটি টাকার বিশেষ বরাদ্দ

নারী উন্নয়নে ১২৫ কোটি টাকার বিশেষ বরাদ্দ

আগামী অর্থবছরের ২০১৮-১৯ প্রস্তাবিত বাজেটে নারীদের উন্নয়নে ১২৫ কোটি টাকার বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

বৃহস্পতিবার আগামী অর্থবছরের জন্য বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মন্ত্রী বলেন, অন্যান্য বছরের মতো এবারও কয়েকটি বিশেষ উদ্দেশ্যে কিছু থোক বরাদ্দ রাখা হয়েছে। নারীদের অগ্রগতির উদ্দেশ্যে নারী উদ্যোক্তা তহবিলে ১০০ কোটি টাকা এবং নারী উন্নয়ন বিশেষ তহবিলে ২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।

আগামী ২০১৮-১৯ অর্থবছরে নারী উন্নয়নে বরাদ্দ ১ লাখ ৩৭ হাজার ৭৪২ কোটি টাকা যা মোট বাজেটের ২৯.৬৫ শতাংশ এবং জিডিপির ৫.৪৩ শতাংশ। গত ২০০৯-১০ অর্থবছরে ৪টি মন্ত্রণালয়ে জেন্ডার বাজেট প্রতিবেদন প্রণীত হয়।

বর্তমান অর্থবছরে ৪৩টি মন্ত্রণালয়/বিভাগের নারী উন্নয়ন ও বাজেটে বরাদ্দের পর্যালোচনা করে জেন্ডার বাজেট প্রতিবেদন করা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে নারী উন্নয়নে বরাদ্দ ছিল ১.১২,০১৯ কোটি টাকা যা মোট বাজেটের ২৭.৯৯ শতাংশ এবং জিডিপির ৫.০৪ শতাংশ।

এদিকে নারী উন্নয়নে বিশেষ বরাদ্দ দেয়ায় বাংলাদেশ উইমেন চেম্বর অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান। একই সঙ্গে নিম্নলিখিত সুপারিশগুলো সংশোধিত বাজেটে অন্তর্ভুক্ত করার আবেদন জানান। নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর ৩ বছর ট্যাক্স হোল্ডিং দেয়া, নারী উদ্দ্যোক্তাদের জন্য নির্ধারিত ১৫ শতাংশ এসএমই ঋণ ৩ শতাংশ হারে প্রদান ব্যাংকঋণের ক্ষেত্রে ৭ থেকে ৮ শতাংশ সুদের হার নির্ধারিত করাম সিআইপি নির্ধারণে নারী উদ্দ্যোক্তা কোটা রাখা।

70Shares





© All rights reserved © 2017 alltimenewsbd24.Com
Design & Developed BY ThemesBazar.Com