সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:৩০ অপরাহ্ন

মার্কিন সিনেটর জন ম্যাককেইন মারা গেছেন

মার্কিন সিনেটর জন ম্যাককেইন মারা গেছেন

YORK, PA - AUGUST 12: Republican Presidential Candidate Sen. John McCain (R-Az.) speaks at a Town Hall Meeting while on the campaign trail in the Toyota Arena August 12, 2008 in York, Pennsylvania. Over one thousand people attended the Town Hall. (Photo by William Thomas Cain/Getty Images)

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর জন ম্যাককেইন স্থানীয় সময় শনিবার । তার বয়স হয়েছিল ৮১ বছর।

২০১৭ সালে ম্যাককেইনের মস্তিষ্ক থেকে টিউমার অপসারণ করতে অস্ত্রোপচার করতে হয়। এর ফলোআপ চিকিৎসা চলছিল তার। গত শুক্রবার তিনি আর চিকিৎসা নেবেন না বলে জানিয়ে দেন।

ভিয়েতনাম যুদ্ধে মার্কিন নৌবাহিনীর বোমারু বিমানের পাইলট ছিলেন তিনি। যুদ্ধে তার বিমান ভূপাতিত হলে সেখানে তাকে ৫ বছর কারাভোগও করতে হয়েছিল। এ জন্য তাকে জাতীয় বীর হিসেবে ঘোষণা করা হয়।

ছয় মেয়াদে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন ম্যাককেইন। ২০০৮ সালে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে লড়েছিলেন তিনি। তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্র্যাট দলের বারাক ওবামা।

তার ছেলে ও নাতিরা নেভির অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব পালন করছেন। মৃত্যুর ঘোষণা দেয়ার পর পরই শ্রদ্ধা জানাতে শুরু করেছেন অনেকেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিনেটর জন ম্যাককেইনের পরিবারের প্রতি আমার সমবেদনা ও শ্রদ্ধা রইল। আমাদের হৃদয় ও প্রার্থনা আপনাদের সঙ্গে আছে। ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন প্রয়াত সিনেটর।

বারাক ওবামা বলেন, জন যে ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে, সে রকম মানুষ আমাদের মধ্যে নেই। তার যে সাহস ছিল তা আর কারো ছিল না।

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমেরিকায় ম্যাককেইনের প্রভাব শেষ হয়নি।





© All rights reserved © 2017 alltimenewsbd24.Com
Design & Developed BY ThemesBazar.Com