বুধবার, ১৭ Jul ২০১৯, ০৫:১৩ পূর্বাহ্ন

রোহিঙ্গাদের জন্য ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

রোহিঙ্গাদের জন্য ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা দেখতে আজ ঢাকায় আসছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। আগামীকাল ১ ও ২ জুলাই তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন। পরবর্তী সময়ে যৌথ প্রেস ব্রিফিংয়ে তারা তাদের সফরের বিস্তারিত তুলে ধরবেন।

তাদের এ সফরের আগে রোহিঙ্গাদের সহায়তায় ৪৮ কোটি ডলার বা ৩ হাজার ৮৪০ কোটি টাকার অনুদানের ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। এর মধ্যে তাদের স্বাস্থ্য খাতে ৫ কোটি ডলার বা ৪০০ কোটি টাকার অনুদান অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক বোর্ড। বৃহস্পতিবার রাতে এ অনুমোদন দেয় সংস্থাটি।

শুক্রবার বিশ্বব্যাংক ঢাকা অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়োনিষ্কাশন, দুর্যোগ মোকাবেলা ও সামাজিক সুরক্ষার ক্ষেত্রে অনুদান সহায়ক ভূমিকা পালন করবে। তাদের স্বাস্থ্য খাতে সহায়তার জন্য বৃহস্পতিবার পাঁচ কোটি ডলার ছাড়ের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক বোর্ড। ৪৮ কোটি ডলার সহায়তার এটি প্রথম ধাপ। কানাডা ও বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) যৌথভাবে স্বাস্থ্য খাতে অর্থের জোগান দিচ্ছে। এর মাধ্যমে রোহিঙ্গাদের মাতৃত্বকালীন, নবজাতক-শিশু-কিশোরদের স্বাস্থ্যসেবা, প্রজননজনিত স্বাস্থ্য সুরক্ষা এবং পরিবার পরিকল্পনায় সহায়তা দেয়া হবে।

বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের মানবেতর জীবন গভীরভাবে পর্যবেক্ষণ করছি আমরা। নিজেদের ভূমিতে নিরাপদ, স্বেচ্ছা ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন পর্যন্ত তাদেরকে যাবতীয় সহায়তা দিতে আমরা প্রতিশ্র“তিবদ্ধ। এসব উদ্বাস্তু মানুষের আশ্রয় দিতে উদারতা দেখানোর জন্য বাংলাদেশের জনগণ ও সরকারের প্রতি আমাদের সমর্থন অব্যাহত রয়েছে।

কানাডার আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী ম্যারি ক্লড বিবো ওই বিবৃতিতে জানিয়েছেন, কানাডার দেয়া প্রত্যেকটি ডলারের বিপরীতে রোহিঙ্গাদের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা সেবার জন্য অতিরিক্ত পাঁচ ডলার করে ছাড়ের ব্যবস্থা করা হবে।





© All rights reserved © 2017 alltimenewsbd24.Com
Design & Developed BY ThemesBazar.Com