সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৬:২৩ অপরাহ্ন

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাকে ভুল পদক্ষেপ বলছে উ. কোরিয়া

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাকে ভুল পদক্ষেপ বলছে উ. কোরিয়া

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো বলেছেন, ইরানের বিরুদ্ধে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ একটি ভুল পদক্ষেপ। ওয়াশিংটনের এ পদক্ষেপ আন্তর্জাতিক আইনের সঙ্গে সাংঘর্ষিক।

বুধবার ইরান সফররত উত্তর কোরিয়ার এই মন্ত্রী রাজধানী তেহরানে প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করেছেন। এ সময় তিনি বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক অনেক ইস্যুতে ইরান এবং উত্তর কোরিয়া একই দৃষ্টিভঙ্গি পোষণ করে।

রি ইয়ং হো বলেন, ইরানের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ও এককেন্দ্রিকতাবাদের বিরুদ্ধে লড়াই করা হচ্ছে উত্তর কোরিয়ার অন্যতম প্রধান নীতি।

গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক সম্পর্কে প্রেসিডেন্ট রুহানিকে অবহিত করেন রি ইয়ং।

বৈঠকে রুহানি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন কর্মকাণ্ডের কারণে আন্তর্জাতিক সমাজের চোখে অত্যন্ত অবিশ্বাসযোগ্য হয়ে উঠেছে ওয়াশিংটন। প্রকৃতপক্ষে তাদের প্রতিশ্রুতিগুলো থাকে শিংয়ের ওপরে।

তিনি বলেন, উত্তর কোরিয়াসহ আন্তর্জাতিক সমাজের সঙ্গে ইরান দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা বাড়াতে আগ্রহী। কোরীয় উপদ্বীপে ইরান শান্তি এবং স্থিতিশীলতা চায়।

এদিকে, ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা মেনে চলতে অস্বীকৃতি জানিয়েছে চীন এবং রাশিয়া। একইসঙ্গে তেহরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত রাখার ব্যাপারে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে দেশ দু’টি।

ইরানি সংবাদমাধ্যম পার্স ট্যুডে বলছে, তেহরানের সঙ্গে ব্যবসা করলে পরিণাম ভোগ করতে হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে দেয়ার পর চীন ও রাশিয়ার পক্ষ থেকে এ প্রতিক্রিয়া এল।





© All rights reserved © 2017 alltimenewsbd24.Com
Design & Developed BY ThemesBazar.Com