রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:৫২ পূর্বাহ্ন

কিমের হঠাৎ ‘সেনা বদলে’ হতবাক সিউল

কিমের হঠাৎ ‘সেনা বদলে’ হতবাক সিউল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠককে সামনে রেখে সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বে রদবদল এনেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সোমবার তিনি সেনাবাহিনীর শীর্ষ তিন কর্মকর্তাকে সরিয়ে নিজের বিশ্বস্ত সেনাসদস্যদের নিয়োগ দিয়েছেন। কিমের হঠাৎ এমন সিদ্ধান্তে হতবাক হয়েছে ট্রাম্প-কিম বৈঠকের মধ্যস্থতাকারী দেশ দক্ষিণ কোরিয়া। খবর এএফপির।

২০১১ সালে তরুণ নেতা কিম ক্ষমতা গ্রহণের পর থেকে বিভিন্ন সময়ে দেশের রাজনৈতিক ও সামরিক নেতৃত্বে সংস্কার করা হয়েছে। তাই সেনাবাহিনীতে এ রদবদল নতুন কিছু না। কিমের দীর্ঘ সংস্কার প্রক্রিয়ার ধারাবাহিকতা মাত্র। তবে ট্রাম্পের সঙ্গে বৈঠককে সামনে রেখে এ রদবদল করার কারণে তা অধিক গুরুত্ব পেয়েছে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপের খবরে বলা হয়, উত্তর কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী পাক ইয়ং সিককে সরিয়ে নো কোয়াং চলকে দায়িত্ব দেয়া হয়েছে। সেনাপ্রধান রি মিয়ং সু’র স্থলাভিষিক্ত হয়েছেন তার সহকারী রি ইয়ং গিল। শীর্ষ কর্মকর্তা কিম জং গ্যাককে সরিয়ে সেনাবাহিনীর সাধারণ রাজনৈতিক ব্যুরোর (জিপিবি) প্রধান হিসেবে কিম সু গিলকে নিয়োগ দেয়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ বিষয়ক মন্ত্রণালয় উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে আনা এ রদবদলের বিষয়টি নিশ্চিত করেছে।

নর্থ কোরিয়া লিডারশিপ ওয়াচ ব্লগের লেখক মাইকেল ম্যাডেন বলেন, নতুন নিয়োগ পাওয়া সব কর্মকর্তা কিম জংয়ের বিশ্বস্ত। কিম জং উনের প্রশাসনে তারা বেশ উচ্চমর্যাদা পান। তাদের সবারই বিদেশি প্রতিনিধিদলের সঙ্গে বিভিন্ন ইস্যুতে উত্তর কোরিয়ার পক্ষে প্রতিনিধিত্ব করার অভিজ্ঞতা রয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আন্তর্জাতিক সংযুক্তি ও অভ্যন্তরীণ উন্নয়নের ক্রান্তিকালে সেনাবাহিনীর ওপর ক্ষমতাসীন দল ও নিজের প্রভাব জোরালো করতেই এ পদক্ষেপ নিয়েছেন কিম।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক সম্মেলনে বসতে যাচ্ছেন কিম জং উন। গত কয়েক দশকের মধ্যে দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে এটি প্রথম বৈঠক হবে।





© All rights reserved © 2017 alltimenewsbd24.Com
Design & Developed BY ThemesBazar.Com