বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৯ পূর্বাহ্ন

চার দেশের জন্য বাংলাদেশের অন অ্যারাইভাল ভিসা স্থগিত

চার দেশের জন্য বাংলাদেশের অন অ্যারাইভাল ভিসা স্থগিত

নতুন করোনাভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশের বিমানবন্দরে ইরান, ইতালি, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধা স্থগিত রাখা হয়েছে।

দুই মাস আগে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর সংখ্যা ইতিমধ্যে তিন হাজার ২০০ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৯৩ হাজারে পৌঁছেছে। বিশ্বজুড়ে সুরক্ষা উপকরণের সংকটের বিষয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আতঙ্কের কারণে বিভিন্ন দেশে এসব উপকরণের দাম বেড়ে যাওয়ায় সরকার ও কোম্পানিগুলোকে উৎপাদনের পরিমাণ ৪০ শতাংশ বাড়ানোর আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এদিকে ইতালিতে করোনাভাইরাসে এক বাংলাদেশির আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে বাংলাদেশে কোনো রোগী পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, করোনার বিস্তার রোধে দেশের বিমানবন্দরে ইরান, ইতালি, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধা স্থগিত করা হয়েছে। এখন কেউ আসতে চাইলে দূতাবাসের মাধ্যমে তাকে ভিসার আবেদন করতে হবে। ভিসা পেতে হলে তাকে করোনাভাইরাসে আক্রান্ত নন বা কোয়ারেন্টিন পার করেছেন- এমন সার্টিফিকেট দাখিল করতে হবে।

অধ্যাপক ফ্লোরা আরও জানান, চলাফেরায় ব্যাপক কড়াকড়ি আরোপের মাধ্যমে চীনে ভাইরাসের বিস্তার কিছুটা কমে এলেও অন্য সব দেশে সংক্রমণ অস্বাভাবিক গতিতে বাড়ছে। ইতিমধ্যে ৮০টি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে, প্রতিদিন উদ্বেগ বাড়ছে। ইতালি, দক্ষিণ কোরিয়া, ইরান ও জাপানকে হটস্পট হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার প্রাদুর্ভাব দেখা দিয়েছে এমন কোনো দেশে আপাতত জরুরি প্রয়োজন ছাড়া না যেতে এবং সেসব দেশ থেকে প্রবাসী বাংলাদেশিদের দেশে না আসার অনুরোধ জানান তিনি।





© All rights reserved © 2017 alltimenewsbd24.Com
Design & Developed BY ThemesBazar.Com