বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:১০ অপরাহ্ন

একনজরে বিশ্বকাপে অংশ নেওয়া দেশ গুলোর অবস্থা

একনজরে বিশ্বকাপে অংশ নেওয়া দেশ গুলোর অবস্থা

বিশ্বকাপের পর্দা উঠতে বাকি মাত্র ১০ দিন। তারপরই ইংল্যান্ডের মাটিতে ক্রিকেটের মহাযজ্ঞ। ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে বসতে চলেছে দ্বাদশতম ক্রিকেট বিশ্বকাপের আসর। বাইশ গজে বল গড়ানোর আগে রইল ১০ দলের রিপোর্ট কার্ড-

১) অস্ট্রেলিয়া: গত বারের চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়া। শেষবার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মাটিতে আয়োজিত বিশ্বকাপে মাইকেল ক্লার্কের নেতৃত্বে ট্রফি জিতেছিল দল। এবার অ্যারন ফিঞ্চের কাপ্তানিতে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে অজিরা।

সা¤প্রতিক এই দলটি পারফর্মেন্স- বিশ্বকাপ আগে দুটি ওয়ানডে সিরিজেই জয় পেয়েছে অজিরা। ভারতের মাটিতে এসে ৩-২ ব্যবধানে কোহলিদের হারিয়েছে ফিঞ্চ অ্যান্ড কোম্পানি। এরপর পাকিস্তানের বিরুদ্ধে দুবাইয়ে ৫-০ সিরিজ জিতেছে তারা। সেই সঙ্গে দলে প্রত্যবর্তন করেছেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। দুই তারকার প্রত্যবর্তনে শক্তি বাড়িয়ে মাঠে নামছে গতবারের চ্যাম্পিয়ন দল। অর্থাৎ শেষ আট ওয়ানডে ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ড উড়েগেছে অস্ট্রেলিয়া।

২) নিউজিল্যান্ড: গত বিশ্বকাপের রানার্স দল। বিশ্বকাপের আগে শেষ ওয়ানডে সিরিজে বাংলাদেশের বিরুদ্ধে ৩-০ সিরিজ জিতেছে কিউইরা। তার আগে অবশ্য ঘরের মাঠে ভারতের কাছে ১-৪ ওয়াডে সিরিজ হেরেছিল দল। অর্থাৎ বাংলাদেশের বিরুদ্ধে শেষ তিন ওয়াডে ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডের বিমান ধরবে নিউজিল্যান্ড ক্রিকেট দল।

৩) ভারত: ২০১১ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল প্রাক বিশ্বকাপ পর্বে হারের মুখ দেখেছে। বিশ্বকাপে মাঠে নামার আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়াডে সিরিজ হারে কোহলিরা। ২-০ এগিয়ে গিয়ে সিরিজের শেষ তিন ম্যাচ হেরেছিল ভারত। তার আগে অবশ্য অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারায় ভারত। অর্থাৎ শেষ তিন ওয়ানডে হারের পরিসংখ্যান নিয়েই বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডের বিমান ধরবে ভারতীয় দল।

৪) দক্ষিণ আফ্রিকা: বিশ্বকাপের আগে শেষ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে ৫-০ হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ২৪ মে বিশ্বকাপের ওয়ার্ম আপ ম্যাচে এই শ্রীলঙ্কার বিরুদ্ধে মুখোমুখি হবে প্রোটিয়াব্রিগেড। অন্যদিকে শ্রীলঙ্কার আগে পাকিস্তানের বিরুদ্ধে ৩-২ ওয়াডে সিরিজ জিতেছিল ডুপ্লেসি অ্যান্ড কোম্পানি। অর্থাৎ শেষ ৬ টি ওয়াডে জিতে বিশ্বকাপের বিমান ধরবে প্রোটিয়াব্রিগেড।

৫) ইংল্যান্ড: ঘরের মাঠে বিশ্বকাপের আগে দারুণ ছন্দে রুট-মরগানরা। পাকিস্তানকে ৪-০ হারিয়ে সদ্য ওয়াডে সিরিজের দখল নিয়েছে ইংরেজবাহিনী। তার আগে আয়ারল্যান্ডকে এক ম্যাচে ওয়ানডে সিরিজে হারিয়েছে দল। তার আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ টাই করেছিল ইংল্যান্ড। অর্থাৎ শেষ ৫ ওয়ানডে ম্যাচে অপরাজিত থেকে ঘরের মাঠে বিশ্বকাপ খেলতে নামছে ইংল্যান্ড।

৬) ওয়েস্ট ইন্ডিজ: বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড-বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিদের মধ্যে ত্রিদেশীয় সিরিজে হার ক্যারিবিয়ানদের। সিরিজের ফাইনালে বাংলাদেশের কাছে হেরে বসে ওয়েস্ট ইন্ডিজ। এর আগে ইংল্যান্ডের কাছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে টাই করেছিল ক্রিস গেইলরা।

৭) বাংলাদেশ: আয়ারল্যান্ড-বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিদের মধ্যে ত্রিদেশীয় সিরিজ জিতে বিশ্বকাপ উড়ে যাচ্ছে বাংলাদেশ। তার আগে নিউজিল্যান্ডের কাছে ০-৩ ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ।

৮)পাকিস্তান: ইংল্যান্ডের কাছে শেষ ওয়ানডে সিরিজে ০-৪ হার পাকিস্তানের। লজ্জার হারের রেকর্ড নিয়েই বিশ্বকাপে অভিযান শুরু করবে পাক দল।

৯) শ্রীলঙ্কা: বিশ্বকাপের আগে স্কটল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে শ্রীলঙ্কা। তার আগে অবশ্য দক্ষিণ আফ্রিকার কাছে ০-৫ ওয়ানডে সিরিজ হেরেছে লঙ্কান দল।

১০) আফগানিস্তান: বিশ্বকাপ অভিযানের আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে আফগানিস্তান। সেই লড়াইয়ে এখন ০-১ পিছিয়ে রয়েছে আফগান দল। তার আগে স্কটল্যান্ডের বিরুদ্ধে ১-০ ওয়ানডে সিরিজ জিতেছে গুলবাদিন নাইবরা।





© All rights reserved © 2017 alltimenewsbd24.Com
Design & Developed BY ThemesBazar.Com